Latest Update

“চট্টগ্রাম আন্তর্জাতিক বানিজ্য মেলা” এর ইতিহাস!!!!

চট্টগ্রাম আন্তর্জাতিক বানিজ্য মেলা

এটি সকলের জানা যে, চট্টগ্রামের সমুদ্র ব্যবসার সমৃদ্ধ ইতিহাস রয়েছে। রোমান সাম্রাজ্য চট্টগ্রামকে একটি বড় পূর্ব সমুদ্র বন্দর হিসেবে তালিকাভুক্ত করেছিল এবং আরবরা এখানে একটি বাণিজ্য স্টেশন স্থাপন করেছিল। ১৭ শতকে পর্তুগিজ জলদস্যুরা চট্টগ্রামের প্রাকৃতিক বন্দরকে তাদের ঘাঁটি হিসেবে ব্যবহার করলে এই সমস্ত কার্যক্রম বন্ধ হয়ে যায়।

১৬৬৬ সালে মুঘল ও আরাকান রাজ্যের মধ্যে যুদ্ধ পর্তুগিজদের তাড়িয়ে দেয় এবং ব্যবসায়িক কার্যক্রমের জন্য আবার বন্দরটি খুলে দেয়। সমস্ত সামুদ্রিক শক্তি তাদের ব্যবসার জন্য বন্দরটিকে ব্যবহার করত এবং চট্টগ্রাম ব্যবসার কেন্দ্র হিসাবে যাত্রা অব্যাহত রাখে।

আজ চট্টগ্রাম, বঙ্গোপসাগরের ব্যস্ততম বন্দর এবং দক্ষিণ এশিয়ার তৃতীয় ব্যস্ততম বন্দর। ব্যবসার এই সমৃদ্ধ ইতিহাসকে আধুনিক সময়ের সাথে যুক্ত করা অতীব জরুরি হয়ে পরেছিলো। একটি প্রধান ব্যবসার কেন্দ্র হিসাবে, চট্টগ্রামে একটি বড় সমাবেশ সর্বদা ব্যবসার বৃদ্ধির জন্য ব্যবহার করা যেতে পারে এবং এইভাবে CITF (Chattogram International Trade Fair) এর ধারণাটি বিকশিত হয়েছিল।

চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রতিবছর চট্টগ্রামের সবচেয়ে প্রতীক্ষিত উপলক্ষ।
CITF সমাজের প্রতিটি ক্ষেত্রের দর্শকদের আকর্ষণ করে। দেড় লক্ষাধিক দর্শকের সাথে, বিভিন্ন দেশের প্রতিনিধিত্বকারী ব্যবসায়িক সংস্থাগুলি এখানে তাদের পণ্যগুলি প্রদর্শন করার একটি আদর্শ সুযোগ পায়। CITF -এর উদ্যমী সকাল এবং কুয়াশায় ভরা সন্ধ্যাগুলি একটি রোমাঞ্চকর পরিবেশ তৈরি করে যা একটি বাণিজ্য মেলা এবং একটি পাবলিক ইভেন্টের মধ্যে অনন্য সেতু তৈরি করে।

২৯ তম এই ঐতিহাসিক আন্তর্জাতিক বানিজ্য মেলায় আমাদেরকে অর্থাৎ “হামনাহ” কে দুবাই প্যাভিলিওনে খুঁজে পাবেন । মেইন গেইট দিয়ে ঢুকেই হাতের বা দিকে এই প্যাভিলিওন। প্যাভিলিওনের শুরুর দিকেই আমাদের দোকান, যা ভিডিওতে স্পষ্ট দেখানো হয়েছে।

অসাধারণ কালেকশন, ডিসকাউন্টের সমাহার আর নিশ্চিত উপহারের সঙ্গে উৎসবের এই আয়োজন চলবে দীর্ঘ এক মাস।

তবে শুরুর দিকে আসলে সেরা কালেকশন আর সময় নিয়ে প্রতিটি আইটেম দেখার সুযোগ থাকবে, যা সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে কমে আসবে।

তাই সকলকে আমাদের স্টলে কালই চলে আসার বিশেষ দাওয়াত রইল।

যোগাযোগঃ ০১৯২৪৭৩১৩৩৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *